অক্ষয় তৃতীয়া 2022: তাৎপর্য, ইতিহাস, আচার অনুষ্ঠান এবং উদযাপন

অক্ষয় তৃতীয়া: লোকেরা তাদের জীবনে সৌভাগ্য আনতে অক্ষয় তৃতীয়া উদযাপন করে। প্রচলিত বিশ্বাস অনুসারে, এই দিনে সোনা এবং সম্পত্তি কিনলে ভবিষ্যতে সমৃদ্ধি এবং সম্পদ আসে।

অক্ষয় তৃতীয়ার উৎসব সারা বিশ্বের হিন্দু ও জৈনরা পালন করে। আকতি বা আখা তিজ নামেও পরিচিত, এই দিনটিকে সবচেয়ে শুভ অনুষ্ঠান বলে মনে করা হয়। এই বছর, এটি মঙ্গলবার (3 মে) পড়ে।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, অক্ষয় তৃতীয়া বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় তিথিতে (চন্দ্র দিনে) পড়ে। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এটি এপ্রিল এবং মে মাসের কাছাকাছি কোথাও পড়ে।

এই দিনে ভগবান বিষ্ণুর পূজা করা অন্যতম গুরুত্বপূর্ণ আচার-অনুষ্ঠান। হিন্দুদের জন্য, অক্ষয় তৃতীয়ার সংস্কৃত অর্থ, দুটি শব্দ, অনেক গুরুত্ব বহন করে। “অক্ষয়” এর অর্থ “কখনও কমবে না” এবং “ত্রিতিয়া” শব্দটি বৈশাখ মাসের আলোকিত অর্ধেকের তৃতীয় দিনকে বোঝায়।

অক্ষয় তৃতীয়া 2022 | Akshaya Tritiya 2022
অক্ষয় তৃতীয়া 2022: তাৎপর্য, ইতিহাস, আচার অনুষ্ঠান এবং উদযাপন 5

Read in Bengali – সকল ফ্রন্টিয়ার পাবলিক রিক্রুটমেন্ট নিউজ – AFPR

ইতিহাস ও তাৎপর্য

  • লোকেরা তাদের জীবনে সৌভাগ্য আনতে অক্ষয় তৃতীয়া উদযাপন করে। প্রচলিত বিশ্বাস অনুসারে, এই দিনে সোনা এবং সম্পত্তি কিনলে ভবিষ্যতে সমৃদ্ধি এবং সম্পদ আসে।
  • পৌরাণিক কাহিনী অনুসারে, এটি বিশ্বাস করা হয় যে অক্ষয় তৃতীয়ায় বেশ কয়েকটি ঘটনা ঘটেছিল, এটি একটি শুভ দিনে পরিণত হয়েছিল।
  • একটি কিংবদন্তি অনুসারে, অক্ষয় তৃতীয়ায়, চারটি যুগের দ্বিতীয় ত্রেতাযুগ শুরু হয়েছিল এবং ভগবান বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরামের জন্ম হয়েছিল।
  • এছাড়াও, এটি বিবেচনা করা হয় যে মহাভারতের লেখক মহর্ষি বেদ ব্যাস এই দিনে ভগবান গণেশকে মহাকাব্য বর্ণনা করতে শুরু করেছিলেন।
  • এই উপলক্ষেই ভগবান শ্রীকৃষ্ণ তাঁর বাল্যবন্ধু সুদামার সাথে দেখা করেছিলেন।
  • অন্য একটি ধারণা অনুসারে, অক্ষয় তৃতীয়ায় গঙ্গা নদী স্বর্গ থেকে পৃথিবীতে নেমেছিল।

Also Read, WBJEE 2022 উত্তর কী, A, B, C, D, PDF সেট করুন এখন এখানে দেখুন

Akshaya Tritiya 2022 In Bengali
অক্ষয় তৃতীয়া 2022: তাৎপর্য, ইতিহাস, আচার অনুষ্ঠান এবং উদযাপন 6

আচার এবং উদযাপন

অক্ষয় তৃতীয়ার সময় লোকেরা একটি দিনব্যাপী উপবাস পালন করে। ভক্তরা পূজা করে এবং ভগবান বিষ্ণুকে অর্পণ করার জন্য “অক্ষতে” (হলুদ ও কুমকুম দিয়ে লেপা অবিচ্ছিন্ন চাল) প্রস্তুত করে। তারা ভগবান বিষ্ণু, ভগবান গণেশ এবং অন্যান্য দেবতার জন্য ভোগ প্রস্তুত করে।

অনেক ব্যক্তি স্বর্ণ, রৌপ্য, সম্পত্তি এবং অন্যান্য মূল্যবান জিনিস ক্রয় করে। বিবাহের জন্যও এই দিনটি শুভ। ভগবান কুবেরের উপাসনা একটি শুভ অনুশীলন হিসাবে দেখা হয়।

অক্ষয় তৃতীয়া উৎসব সারা বিশ্বের হিন্দু ও জৈনরা পালন করে। এই দিনটি, আকতি বা আখা তিজ নামেও পরিচিত, এটিকে সবচেয়ে শুভ বলে মনে করা হয়। এটি এই বছরের মঙ্গলবার (3 মে) পড়ে।

হিন্দু পঞ্জিকা অনুসারে, অক্ষয় তৃতীয়া বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় তিথিতে (চন্দ্র দিনে) পড়ে। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এটি এপ্রিল থেকে মে মাসের মধ্যে ঘটে।

এই দিনে সবচেয়ে উল্লেখযোগ্য অনুশীলনগুলির মধ্যে একটি হল ভগবান বিষ্ণুর উপাসনা। অক্ষয় তৃতীয়ার সংস্কৃত অর্থ, দুটি শব্দ, হিন্দুদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। “অক্ষয়” এর অর্থ “কখনও বিবর্ণ নয়”, অন্যদিকে “তৃতিয়া” বৈশাখ মাসের আলোকিত অর্ধেকের তৃতীয় দিনকে বোঝায়।



অক্ষয় তৃতীয়া 2022
অক্ষয় তৃতীয়া 2022: তাৎপর্য, ইতিহাস, আচার অনুষ্ঠান এবং উদযাপন 7

অক্ষয় তৃতীয়ার নেপথ্য কাহিনী

  • কিংবদন্তি অনুসারে, অক্ষয় তৃতীয়ায় অনেক ঘটনা ঘটেছিল, এটি একটি শুভ দিনে পরিণত হয়েছিল।
  • পৌরাণিক কাহিনী অনুসারে, চার যুগের মধ্যে দ্বিতীয় ত্রেতা যুগ, অক্ষয় তৃতীয়ায় শুরু হয়েছিল, যখন ভগবান বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরামের জন্ম হয়েছিল।
  • এই দিনে, মহাভারতের রচয়িতা মহর্ষি বেদ ব্যাস ভগবান গণেশকে মহাকাব্য বর্ণনা করতে শুরু করেছিলেন বলে জানা যায়।
  • এই উপলক্ষে ভগবান কৃষ্ণ তাঁর বাল্যবন্ধু সুদামার কাছে ছুটে যান।
  • অক্ষয় তৃতীয়ায়, অন্য কিংবদন্তি অনুসারে, গঙ্গা স্বর্গ থেকে পৃথিবীতে নেমেছিল।

তাৎপর্য

এই দিনে, ক্রেতা এবং বিক্রেতা উভয়ই একটি সফল লেনদেনের জন্য প্রস্তুত হন। হিন্দু এবং জৈনরা, বিশেষ করে, সৌভাগ্যের আশায় সোনা ক্রয় করে, আবেগ এবং আনন্দের সাথে দিনটি উদযাপন করে।

জৈন ধর্মে, অক্ষয় তৃতীয়ার দিন ভগবান ঋষভদেবকে সম্মানিত করেন, প্রথম তীর্থঙ্কর, যিনি আখের রস পান করে তাঁর এক বছরের উপবাস সম্পূর্ণ করেন। এই দিনে যে সমস্ত লোকেরা বছরব্যাপী বিকল্প উপবাসের দিন বর্ষী-টপ অনুশীলন করে, তারা আখের রস পান করে তাদের তপস্যা শেষ করে।

Akshaya Tritiya 2022 Image

পুজোর সময়

দৃক পঞ্চং অনুসারে, অক্ষয় তৃতীয়া পূজার মুহুর্ত শুরু হবে 3 মে সকাল 05:39 মিনিটে এবং শেষ হবে 12:18 মিনিটে।

তৃতীয়া তিথি 3 মে সকাল 5:18 টায় শুরু হবে এবং 4 মে সকাল 7:32 টায় শেষ হবে৷ এটি 3 মে সকাল 05:39 এবং 4 মে 05:38 এর মধ্যে সোনা কেনার সেরা সময়৷


Check These Categories
NewsCareerEducation NewsGovernment NewsKnowledgeTech News, Finance News