রাশিয়া ইউক্রেন দ্বন্দ্ব: কী সব অনুসরণ করে এবং কীভাবে এটি শুরু হয়েছিল, এখানে সবকিছু জানুন

রাশিয়া ইউক্রেন দ্বন্দ্ব – রাশিয়া বৃহস্পতিবার ইউক্রেনের উপর একটি পূর্ণ-স্কেল আক্রমণ শুরু করেছে যা উত্তর, পূর্ব এবং দক্ষিণ থেকে সৈন্য এবং ট্যাঙ্কগুলি সীমান্ত পেরিয়ে যাওয়ার আগে ইউক্রেনের সামরিক স্থাপনায় বিমান এবং ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে শুরু হয়েছিল।

রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের কভারেজ

ইউক্রেনের সামরিক বাহিনী একাধিক ফ্রন্টে পাল্টা লড়াই করেছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবারের প্রথম দিকে একটি ভিডিও ভাষণে বলেছেন যে 137 জন, সেনাসদস্য এবং বেসামরিক নাগরিক উভয়ই নিহত হয়েছেন এবং আরও কয়েকশ আহত হয়েছেন। একজন জ্যেষ্ঠ মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, রাশিয়া কিয়েভ, রাজধানী এবং অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলি দখল করতে এবং শেষ পর্যন্ত আরও বন্ধুত্বপূর্ণ সরকার প্রতিষ্ঠা করার ইচ্ছা পোষণ করতে পারে।

ইউক্রেনীয় বাহিনী যখন পাল্টা লড়াই করে এবং বেসামরিক লোকজন পালিয়ে যাওয়ার জন্য ট্রেন এবং গাড়িতে স্তূপ করে, তখন মার্কিন ও ইউরোপীয় নেতারা রাশিয়াকে কঠোর আর্থিক নিষেধাজ্ঞা দিয়ে শাস্তি দিতে ছুটে আসেন। ন্যাটো তার পূর্ব দিকের অংশকে শক্তিশালী করতে চলে গেছে।

আন্তর্জাতিক সংবাদ – সমস্ত সীমান্ত পাবলিক নিয়োগের খবর – AFPR

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব সংক্ষিপ্তসার

রাশিয়া বৃহস্পতিবার ইউক্রেনের উপর একটি পূর্ণ-স্কেল আক্রমণ শুরু করেছে যা উত্তর, পূর্ব এবং দক্ষিণ থেকে সৈন্য এবং ট্যাঙ্কগুলি সীমান্ত পেরিয়ে যাওয়ার আগে ইউক্রেনের সামরিক স্থাপনায় বিমান এবং ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে শুরু হয়েছিল।

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব

পুতিন তার পদক্ষেপ তৈরি করে

  • আক্রমণ শুরু হওয়ার সাথে সাথে একটি টেলিভিশন ভাষণে, রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছিলেন যে পূর্ব ইউক্রেনের বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য এটি প্রয়োজন ছিল, যেখানে ইউক্রেনীয় বাহিনী এবং রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা প্রায় আট বছর ধরে লড়াই করছে।
  • মার্কিন যুক্তরাষ্ট্র ভবিষ্যদ্বাণী করেছিল যে পুতিন মিথ্যাভাবে দাবি করবে যে বিদ্রোহী-নিয়ন্ত্রিত অঞ্চলগুলি আক্রমণের ন্যায্যতা প্রমাণের জন্য আক্রমণের অধীনে ছিল। রাশিয়ান নেতা অন্যান্য দেশকে সতর্ক করেছিলেন যে ইউক্রেনে হস্তক্ষেপ করার যে কোনও প্রচেষ্টা “ইতিহাসে কখনও দেখেননি এমন পরিণতির দিকে নিয়ে যাবে,” একটি অন্ধকার হুমকি বোঝায় যে রাশিয়া তার পারমাণবিক অস্ত্র ব্যবহার করার জন্য প্রস্তুত ছিল।
  • পুতিন ন্যাটো মিত্রদের অভিযুক্ত করেছেন যে ইউক্রেনকে ন্যাটোতে যোগদান থেকে বিরত রাখতে রাশিয়ার দাবি উপেক্ষা করেছে এবং মস্কোর নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছে।
  • পুতিন বলেছিলেন যে রাশিয়া ইউক্রেন দখল করতে চায় না তবে এটিকে “অসামরিকীকরণ” করার পরিকল্পনা করছে, এটি তার সশস্ত্র বাহিনীকে ধ্বংস করার জন্য একটি উচ্চারণ। তিনি ইউক্রেনের সেনাদের অবিলম্বে অস্ত্র নামিয়ে বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানান। তার বক্তব্যের পরপরই কিয়েভ, খারকিভ এবং ওডেসা শহরে বিস্ফোরণের শব্দ শোনা যায়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা ৮৩টি ইউক্রেনের সামরিক স্থাপনা ধ্বংস করেছে।

জেলেনস্কি আক্রমণে সাড়া দেন

  • ইউক্রেনের রাষ্ট্রপতি বাসিন্দাদের শান্ত থাকার এবং বাড়িতে থাকার আহ্বান জানিয়েছেন এবং পুতিনকে আরও কঠোর নিষেধাজ্ঞার সাথে শাস্তি দেওয়ার জন্য বিশ্ব নেতাদের কাছে অনুরোধ করেছেন।
  • তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ইউক্রেন আত্মরক্ষা করবে এবং একটি সম্পূর্ণ সামরিক সংহতির নির্দেশ দিয়েছে। ইউক্রেনের সেনাবাহিনী 140,000 সংরক্ষিত সহ 250,000 সেনা সদস্য রয়েছে।
  • মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে রাশিয়া আক্রমণ শুরু করার আগে ইউক্রেনের সীমান্তের কাছে প্রায় 200,000 সেনা মোতায়েন করেছিল। জেলেনস্কি বলেছেন যে তার কাছে তথ্য রয়েছে যে আক্রমণকারী রাশিয়ানদের জন্য তিনি নং 1 টার্গেট কিন্তু তিনি কিয়েভে থাকার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।

KYIV-তে একটি অস্বস্তিকর রাত

  • বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ, রাজধানীর অনেক বাসিন্দা মেট্রো স্টেশনে গভীর ভূগর্ভে আশ্রয় নিয়েছিলেন। অস্থায়ী বোমা আশ্রয়কেন্দ্রে একটি অস্বস্তিকর রাত কাটানোর জন্য লোকেরা স্লিপিং ব্যাগ এবং কম্বল, কুকুর এবং ক্রসওয়ার্ড পাজল নিয়ে এসেছিল।
  • কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো শহরের 3 মিলিয়ন মানুষকে বাড়ির ভিতরে থাকার আহ্বান জানিয়েছিলেন যদি না তারা সমালোচনামূলক খাতে কাজ করেন এবং বলেছিলেন যে প্রত্যেকের উচিত ওষুধ এবং নথির মতো প্রয়োজনীয় জিনিসপত্র সহ গো-ব্যাগ প্রস্তুত করা উচিত।

রাশিয়ান হাতে চেরনোবিল

  • ইউক্রেন বলেছে যে ইউক্রেনীয় বাহিনী রাশিয়ান সৈন্যদের সাথে ভয়ঙ্কর যুদ্ধের পর চেরনোবিল পারমাণবিক সাইটের নিয়ন্ত্রণ হারিয়েছে। কিইভ থেকে 130 কিলোমিটার (80 মাইল) উত্তরে প্ল্যান্টের একটি পারমাণবিক চুল্লি 1986 সালের এপ্রিলে বিস্ফোরিত হয়েছিল, যা ইউরোপ জুড়ে একটি তেজস্ক্রিয় মেঘ পাঠায়। 
  • ক্ষতিগ্রস্ত চুল্লি পরে একটি প্রতিরক্ষামূলক শেল দ্বারা আবৃত করা হয়. ইউক্রেনের গ্রাউন্ড ফোর্সের কমান্ডারের উপদেষ্টা অ্যালিওনা শেভতসোভা ফেসবুকে লিখেছেন যে রুশ সৈন্যরা যখন সুবিধাটি দখল করে তখন কর্মীদের “জিম্মি” করা হয়েছিল। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শঙ্কা প্রকাশ করে বলেছেন, এটি পারমাণবিক স্থাপনা বজায় রাখার প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করতে পারে।

পশ্চিমের প্রতিক্রিয়া

  • বিশ্ব নেতারা একটি আক্রমণের নিন্দা করেছেন যা ব্যাপক প্রাণহানির কারণ হতে পারে, ইউক্রেনের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে পতন ঘটাতে পারে এবং ঠান্ডা যুদ্ধ-পরবর্তী ভারসাম্যকে হুমকির মুখে ফেলতে পারে। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ রাশিয়ার হামলাকে “একটি নৃশংস যুদ্ধ” বলে অভিহিত করেছেন এবং বলেছেন মস্কো ইউরোপ মহাদেশে শান্তি ভেঙে দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পুতিন “একটি পূর্বপরিকল্পিত যুদ্ধ বেছে নিয়েছেন যা একটি বিপর্যয়কর জীবনহানি এবং মানুষের দুর্ভোগ নিয়ে আসবে।” 
  • গ্রুপ অফ সেভেনের নেতারা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন “সম্ভাব্য কঠোর ভাষায় এই হামলার নিন্দা করতে, ইউক্রেনের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়াতে এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার মৌলিক নীতির এই নির্মম লঙ্ঘনের বিরুদ্ধে তাদের আওয়াজ তুলতে।”
  • জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান প্রতিবেশী দেশগুলোকে যুদ্ধ থেকে পালিয়ে আসা ইউক্রেনীয়দের জন্য তাদের সীমান্ত খোলা রাখার আহ্বান জানিয়েছেন। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেছেন যে তার সংস্থা ইউক্রেন এবং এর প্রতিবেশী উভয় দেশেই তাদের কার্যক্রম এবং ক্ষমতা বাড়িয়েছে।

বিশ্ব স্টক মার্কেট পতন

  • বিশ্ব স্টক মার্কেট তলিয়ে গেছে এবং তেলের দাম বেড়েছে এই উদ্বেগের কারণে যে গরম করার বিল এবং খাবারের দাম আকাশচুম্বী হবে। এর মানবিক সংখ্যার বাইরে, দ্বন্দ্ব বিশ্বজুড়ে পেট্রল পাম্প এবং মুদি দোকানে দামগুলি আরও বেশি চড়ার জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে।
  • রাশিয়া এবং ইউক্রেন শুধুমাত্র শক্তি পণ্যই নয়, শস্য ও অন্যান্য পণ্যেরও প্রধান উৎপাদক। যুদ্ধ বিশ্বব্যাপী সরবরাহকে ব্যহত করতে পারে, যেমন মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্রদের দ্বারা আনীত নিষেধাজ্ঞা আসতে পারে।

অর্থ – সমস্ত সীমান্ত পাবলিক নিয়োগের খবর – AFPR

রাশিয়া 'ফুল-স্কেল আক্রমণে' ইউক্রেন আক্রমণ করেছে: মৃতের সংখ্যা বেড়েছে

বড় নিষেধাজ্ঞা আরোপ 

  • বৃহস্পতিবার একটি নতুন দফা নিষেধাজ্ঞা ঘোষণা করার সময়, বিডেন বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা চারটি বড় রাশিয়ান ব্যাংকের সম্পদ অবরুদ্ধ করবে, রপ্তানি নিয়ন্ত্রণ আরোপ করবে এবং অলিগার্চদের অনুমোদন দেবে। জরিমানাগুলি হোয়াইট হাউসের জোরের সাথে সঙ্গতিপূর্ণ যে এটি রাশিয়ার আর্থিক ব্যবস্থা এবং পুতিনের অভ্যন্তরীণ বৃত্তে আঘাত করতে চাইবে, পাশাপাশি রপ্তানি নিয়ন্ত্রণ আরোপ করবে যা রাশিয়ার শিল্প এবং মার্কিন সেমিকন্ডাক্টর এবং অন্যান্য উচ্চ-প্রযুক্তি পণ্যের সামরিক বাহিনীকে ক্ষুধার্ত করবে।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞাগুলি বেলারুশের সামরিক ও আর্থিক প্রতিষ্ঠানগুলিকেও লক্ষ্যবস্তু করেছে, যা রাশিয়া উত্তর থেকে ইউক্রেনে তার সৈন্যদের স্থানান্তরিত করার জন্য একটি মঞ্চ স্থল হিসাবে ব্যবহার করছে।
  • ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, তিনি রাশিয়াকে যুক্তরাজ্যের আর্থিক বাজার থেকে বিচ্ছিন্ন করার লক্ষ্য রাখবেন। নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে VTB ব্যাঙ্ক সহ সমস্ত বড় রাশিয়ান ব্যাঙ্কের সম্পদ জব্দ করা, যা এর দ্বিতীয় বৃহত্তম। ব্রিটেন রাশিয়ান কোম্পানি এবং রাশিয়ান সরকারকে যুক্তরাজ্যের বাজারে অর্থ সংগ্রহ করতে বাধা দেওয়ার পরিকল্পনা করেছে।
  • ব্রিটেন রাশিয়ায় সেমিকন্ডাক্টর সহ বিস্তৃত উচ্চ-প্রযুক্তি পণ্য রপ্তানি নিষিদ্ধ করবে এবং এর ফ্ল্যাগশিপ এয়ারলাইন অ্যারোফ্লটকে যুক্তরাজ্যের বিমানবন্দরে অবতরণ করতে বাধা দেবে। ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়া, জাপান এবং দক্ষিণ কোরিয়া সহ অন্যান্য পশ্চিমা মিত্ররাও একই ধরনের নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ানদের জন্য অন্যান্য প্রতিক্রিয়া

  • UEFA আর মে মাসে সেন্ট পিটার্সবার্গে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল আয়োজন করবে না, সিদ্ধান্তের জ্ঞান থাকা একজন ব্যক্তি অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন। ব্যক্তিটি ব্যক্তিগত আলাপ আলোচনা করতে নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন। শুক্রবার উয়েফার কার্যনির্বাহী কমিটির একটি অসাধারণ সভা অনুষ্ঠিত হবে।
  • Valery Gergiev, একজন কন্ডাক্টর যিনি পুতিনের ঘনিষ্ঠ, শুক্রবার কার্নেগি হলে শুরু হওয়া পাঁচ-কনসার্ট ইউএস ট্যুরে ভিয়েনা ফিলহারমোনিকের নেতৃত্ব দেবেন না। 
  • মিলানের তেত্রো আল্লা স্কালা গারগিয়েভকে একটি চিঠি পাঠিয়েছেন যাতে তাকে ইউক্রেনের শান্তিপূর্ণ সমাধানের পক্ষে একটি স্পষ্ট বিবৃতি দিতে বলা হয়, নতুবা তাকে 5 মার্চ তার পরবর্তী নির্ধারিত কর্মক্ষমতার জন্য ফিরে আসার অনুমতি দেওয়া হবে না।

রাশিয়ান প্রতিবাদ

  • মস্কো এবং অন্যান্য শহরে রাস্তায় বিক্ষোভের জন্য হাজার হাজার মানুষের দ্বারা আক্রমনের দ্বারা হতবাক রাশিয়ানরা। তারা ক্রেমলিনের আক্রমণ বন্ধ করার দাবিতে খোলা চিঠি এবং অনলাইন পিটিশনে স্বাক্ষর করেছে। একটি পিটিশন দিন শেষে 330,000 স্বাক্ষর অর্জন করেছে।
  • ক্র্যাকডাউন দ্রুত ছিল. রাশিয়ার 54টি শহরে প্রায় 1,745 জনকে আটক করা হয়েছিল, তাদের মধ্যে অন্তত 957 জন মস্কোতে। রাষ্ট্রীয় টেলিভিশন আক্রমণের জন্য সর্বাত্মক ছিল, একজন হোস্ট এটিকে পূর্ব ইউক্রেনের জনগণকে ” নাৎসি শাসন ” থেকে রক্ষা করার প্রচেষ্টা বলে অভিহিত করেছেন ।
ইউক্রেন-রাশিয়া দ্বন্দ্ব: বার্লিনে বিক্ষোভ
রাশিয়া ইউক্রেন দ্বন্দ্ব: কি সব অনুসরণ করে এবং কিভাবে এটি শুরু হয়, এখানে সবকিছু জানুন 8

 ইইউ বসনিয়ায় শান্তিরক্ষা বাহিনী গঠন করছে 

  • বসনিয়ায় ইউরোপীয় ইউনিয়নের নেতৃত্বাধীন শান্তিরক্ষী বাহিনী ঘোষণা করেছে যে তারা ইউক্রেনের সংঘাতের প্রভাব রোধ করতে তাদের স্থল সেনার সংখ্যা দ্বিগুণ করবে। বাহিনী এই পদক্ষেপটিকে একটি সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে বর্ণনা করেছে। “আন্তর্জাতিকভাবে নিরাপত্তা পরিস্থিতির অবনতির ফলে জাতিগতভাবে বিভক্ত বলকান দেশে অস্থিতিশীলতা ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে”, এতে বলা হয়েছে।
  • একজন কট্টর রাশিয়াপন্থী বসনিয়ান সার্ব নেতা, মিলোরাদ ডোডিক, বছরের পর বছর ধরে আধা-স্বায়ত্তশাসিত বসনিয়ান সার্ব মিনি-রাষ্ট্রকে দেশের বাকি অংশ থেকে আলাদা করার পক্ষে কথা বলে আসছেন। গত শীতে, মস্কোর কাছ থেকে নিরঙ্কুশ সমর্থনে, ডোডিক তার বিচ্ছিন্নতাবাদী প্রচারণা জোরদার করেছিলেন, একটি একচেটিয়াভাবে সার্ব সেনাবাহিনী, বিচার বিভাগ এবং কর ব্যবস্থা গঠনের প্রতিশ্রুতি দিয়েছিলেন।
  • ইইউ বাহিনী ঘোষণা করেছে যে অস্ট্রিয়া, বুলগেরিয়া, রোমানিয়া এবং স্লোভাকিয়া থেকে তার রিজার্ভ ফোর্সের চারটি কোম্পানি বসনিয়ায় মোতায়েন করবে আগামী দুই সপ্তাহের মধ্যে দেশে ইতিমধ্যে অবস্থানরত 600-শক্তিশালী দলকে শক্তিশালী করতে। নতুন মোতায়েন মোট ৫০০ সেনা হবে।

আন্তর্জাতিক সংবাদ – সমস্ত সীমান্ত পাবলিক নিয়োগের খবর – AFPR

ন্যাটোর ইস্টার্ন ফ্ল্যাঙ্ক

  • ন্যাটোর পূর্ব দিকের দেশগুলি, স্নায়ুযুদ্ধের সময় সোভিয়েত আধিপত্যের অধীনে, বিশেষত নার্ভাস।
  • লিথুয়ানিয়া, লাটভিয়া এবং এস্তোনিয়ার বাল্টিক রাজ্যগুলি ভাবছিল যে তারা ক্রেমলিনের পরবর্তী লক্ষ্য হতে পারে কিনা। তারা সবাই এই সপ্তাহে বিডেনের প্রতিশ্রুতি অনুসারে মার্কিন সামরিক সৈন্য এবং সরঞ্জামের প্রথম ব্যাচ পেয়েছে।
  • খুঁটিও নড়ে। পোল্যান্ডের পার্লামেন্ট, যা ইউক্রেন এবং বেলারুশ উভয়ের সীমান্তবর্তী, ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের তীব্র নিন্দা করেছে এবং ইউক্রেনের প্রতি সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে।
  • মার্কিন রাষ্ট্রদূত মার্ক ব্রজেজিনস্কি পোল্যান্ডকে নিরাপদ বলে আশ্বস্ত করতে চেয়েছিলেন। তিনি উল্লেখ করেছেন যে পোল্যান্ডে এখন 10,000 মার্কিন সৈন্য রয়েছে। রাশিয়ার হুমকির জবাবে সাম্প্রতিক সপ্তাহে অর্ধেকেরও বেশি মোতায়েন করা হয়েছে।
  • স্টলটেনবার্গ বলেছেন, “কোন ভুল করবেন না: আমরা ন্যাটো অঞ্চলের প্রতিটি ইঞ্চি আক্রমণের বিরুদ্ধে প্রতিটি মিত্রকে রক্ষা করব।”
ইউক্রেনে রাশিয়ার হামলায় আহত শতাধিক
রাশিয়া ইউক্রেন দ্বন্দ্ব: কি সব অনুসরণ করে এবং কিভাবে এটি শুরু হয়, এখানে সবকিছু জানুন 9

রাশিয়ার জন্য চীনের সমর্থন

চীনের শুল্ক সংস্থা বৃহস্পতিবার রাশিয়ার সমস্ত অঞ্চল থেকে গম আমদানির অনুমোদন দিয়েছে, একটি পদক্ষেপ যা পশ্চিমের দ্বারা আরোপিত সম্ভাব্য নিষেধাজ্ঞার প্রভাব কমাতে সাহায্য করতে পারে।

ভারতের ভূমিকা

  • রাশিয়া ইউক্রেনের পরিস্থিতি সহ বৈশ্বিক বিষয়ে ভারতের স্বাধীন ও ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গিকে স্বাগত জানায় এবং সঙ্কটের ফল প্রতিরক্ষার মতো ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতাকে প্রভাবিত করবে না, বুধবার রাশিয়ান চার্জ ডি’অ্যাফেয়ার্স রোমান বাবুশকিন বলেছেন।
  • বাবুশকিন, নতুন দিল্লিতে সবচেয়ে সিনিয়র-রুশ কূটনীতিক হিসাবে নতুন দূত এখনও তার প্রমাণপত্র উপস্থাপন করতে পারেনি, ইউক্রেন সঙ্কটের বিষয়ে একটি ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেছিলেন যে ভারত-রাশিয়া কৌশলগত অংশীদারিত্ব পারস্পরিক বিশ্বাস এবং শ্রদ্ধার উপর ভিত্তি করে এবং উভয় পক্ষ একে অপরকে গ্রহণ করে। উদ্বেগ “খুব গুরুতরভাবে”। উভয় দেশ “অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ” করে না ।
  • নিরাপত্তা পরিষদের দুটি বৈঠকে ভারতীয় পক্ষের বিবৃতি উল্লেখ করে বাবুশকিন বলেন, “আমরা ইতিমধ্যেই দুবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারত যে স্বাধীন অবস্থান গ্রহণ করেছে তাকে স্বাগত জানাই [এবং] যা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এবং অন্যান্য কর্মকর্তারা প্রকাশ্যে প্রকাশ করেছেন।” ইউক্রেন সংকটের উপর।

ভারত, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসাবে, ” একটি দায়িত্বশীল বৈশ্বিক শক্তির গুরুত্বপূর্ণ ভূমিকা ” পালন করছে এবং “বৈশ্বিক বিষয়ে একটি স্বাধীন ও ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি ” গ্রহণ করেছে , তিনি বলেছিলেন।

রাশিয়া কেন ইউক্রেন আক্রমণ করছে?

রাশিয়া কেন ইউক্রেন আক্রমণ করছে?  একটি দীর্ঘ-সিমারিং দ্বন্দ্বের শিকড় ব্যাখ্যা করা

International News – All Frontier Public Recruitment News – AFPR